কিভাবে একজন প্রফেশনাল ব্লগার হবেন? সম্পূর্ণ গাইডলাইন

কিভাবে একজন প্রফেশনাল ব্লগার হবেন? সম্পূর্ণ গাইডলাইন

আসসালামুয়ালাইকুম আশা করি সকলে ভালো আছেন. ব্লগার আপনাকে হতে হবে এরকম কিছু নয় আপনার ভিতরে যদি Blogger হওয়ার প্রতিভা থাকে তাহলে আপনি একজন প্রফেশনাল ব্লগার হতে পারবে.

 

বর্তমান সময়ে অনেকের জীবনের লক্ষ্য প্রফেশনাল (Profasonal) ব্লগার (Blogger) হওয়া। তাই একজন মানুষের (Man) প্রফেশনাল (Profasonal) ব্লগার (Blogger) হওয়ার ইচ্ছাটা খুব খারাপ কিছু নয়।

 

ব্লগের (Blog) জনপ্রিয়তা বৃদ্ধি পায় মূলত ১৯৯৯ সালের পর থেকে। আর বর্তমান সময়ে তো ব্লগ (Blog) মানুষের (Man) নিত্য দিনের সঙ্গী।

 

 

 

👉ব্লগ ও ব্লগার কি?

সত্যিকার অর্থে ব্লগ (Blog) অর্থ অনলাইন(Online) ডায়েরি। যখন কোন ব্যক্তি তার মতামত কিংবা কোন বিষয়ে ওয়েবসাইটে (Website) লিখে, তখন তাকে ব্লগ (Blog) বলা হয়। ব্লগ (Blog) মূলত দুই প্রকার।

যথা:ব্যক্তিগত ব্লগ ব্যবসায়িক ব্লগ

 

প্রফেশনাল (Profasonal) ব্লগার (Blogger) হওয়ার উপায়🤓

 

নিয়মিত অন্যের (Other) ব্লগ (Blog) পড়া

ব্লগার (Blogger) হওয়ার জন্য প্রথমে আপনাকে অন্যদের ব্লগ (Blog) পড়তে (Read) হবে। জন্মের সময় কেউ ব্লগার (Blogger) হয়ে জন্মায় না, ব্লগার (Blogger) হওয়ার জন্য দরকার অনুশীলন। আর সেই অনুশীলনের জন্য দরকার জ্ঞানের।

 

প্রথম দিকে জ্ঞান অর্জনের জন্য আপনাকে অন্যের (Other) লেখা (Write) ব্লগ (Blog) পড়তে (Read) হবে। তাদের লেখার (Write) কৌশল এবং উপস্থাপনাগুলো দেখতে হবে। এছাড়া আপনি যে বিষয়ে দক্ষ সেই বিষয়ের উপর লেখা (Write) ব্লগগুলো নিয়মিত পড়তে (Read) পারেন। এতে করে একটা বিশেষ বিষয়ে আপনার দক্ষতা (Skill) বৃদ্ধি পাবে যা আপনাকে Profasonal ব্লগার (Blogger) হতে সাহায্য করবে।

 

ভাষাগত দক্ষতা (Skill) বৃদ্ধি

যে ভাষায় আপনি ব্লগ (Blog) লিখবেন, সে ভাষায় আপনাকে অবশ্যই দক্ষতা (Skill) অর্জণ করতে হবে। দক্ষতা (Skill) বলতে এমন নয় যে আপনার লেখা (Write) সাহিত্যের মত ভাষায় হতে হবে।

 

 

 

সৃজনশীলতা বৃদ্ধি করুন

নিয়মিত অন্যের (Other) লেখা (Write) পড়া, কাঙ্ক্ষিত বিষয়ে পরিপূর্ণ জ্ঞান অর্জণ এবং নিজে নিজে লেখার (Write) চেষ্টা করার দ্বারা সৃজনশীলতা (Creativiti) বৃদ্ধি পাবে। সৃজনশীলতা (Creativiti) বৃদ্ধি করতে হলে নিয়মিত লিখতে হবে।

 

আর সাধারণত সৃজনশীল লেখার (Write) পাঠক বেশী থাকে। আপনার লেখা (Write) যত সৃজনশীল হবে আপনার পাঠক সংখ্যা তত বৃদ্ধি পেতে থাকবে। মানুষ যা জানে সেটা জানার জন্য কেউ আপনার ব্লগ (Blog) পড়বে না।

 

 

নিয়মিত লিখুন

কাজের মধ্যে উদ্দীপনা তৈরির জন্য আপনাকে নিয়মিত লিখে যেতে হবে। সেই সাথে নিয়মিত অন্যের (Other) ব্লগও পড়তে (Read) হবে।

নিয়মিত লিখলে আপনার ব্রেইন ভালো থাকবে নতুন কিছু করার জন্য সৃজনশীলতা তৈরি হবে এবং নিয়মিত লিখলে গুগোল ভালোভাবে চারটের দিকে নজর দিয়ে থাকে এক্ষেত্রে ভিজিটর এবং গুগলে ভালো করে ব্যাংকিং এর সুযোগ থাকে

 

 

লেখার মাঝে ছবি যোগ করুন

লেখার (Write) মাঝে যদি আপনি ছবি যোগ করেন, তবে আপনার লেখা (Write) ১০০% মানুষের (Man) মনোযোগ আকর্ষণ করতে পারবে। টিউটোরিয়াল, লেখার (Write) ক্ষেত্রে ছবি খুব গুরুত্বপূর্ণ।

 

 

মাঝারি আকারে লিখুন

লেখা (Write) যেন খুব ছোট না হয়, আবার খুব বড়ও যেন না হয়। খুব বেশী ছোট হলে পাঠকের লেখার (Write) মূল বিষয় বস্তু বুঝতে সমস্যা হবে। অপরদিকে খুব বেশী বড় লেখা (Write) হলে পাঠক লেখা (Write) পড়ার আগ্রহ হারিয়ে ফেলবে।

 

 

 

অন্যের (Other) মন্তব্যকে গুরুত্ব দিন

আপনার লেখার (Write) পাঠক আপনি নন, তাই অন্য পাঠককে গুরুত্ব দিন।

আপনার লেখা কোন পাঠক বা ভিজিটর কমেন্ট করে সেগুলোর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবেন

 

ভিজিটর (Visitor) বৃদ্ধি করুন

আপনি ব্লগ (Blog) লিখে রেখে দিলে হবে না, আপনার ব্লগে ভিজিটর (Visitor) আনা জরুরি। তা না হলে লেখার (Write) আগ্রহ থাকবে না এবং আপনার লেখাও বৃথা যাবে। আর ভিজিটর (Visitor) আনার সবচেয়ে কার্যকরী উপায় হল এসইও তথা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। স্বাভাবিকভাবে মানুষের (Man) যখন কোন কিছু জানার ইচ্ছা জাগে, তখন গুগলে, বিং কিংবা যে কোনো সার্চ ইঞ্জিনে সার্চ করে। এখন সার্চ করার পর যদি প্রথমে আপনার ওয়েবসাইট আসে, তাহলে তো আপনি সহজে ভিজিটর (Visitor) পেয়ে যাবেন।

 

 

এই টিপস গুলো খুবই ছোট আকারে দিলাম যেন আপনাদের বুঝতে সমস্যা না হয় তারপরও যদি কোন সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন.

 

আপনার ব্লগার হওয়ার ইচ্ছা সম্পূর্ণভাবে পূরণ হওয়ার জন্য উপরে কিছু টিপস দিলাম সেগুলো অবশ্যই মেনে চলবেন

 

ধন্যবাদ আজকে এ পর্যন্তই

8 thoughts on “কিভাবে একজন প্রফেশনাল ব্লগার হবেন? সম্পূর্ণ গাইডলাইন

  1. অনেক চমৎকার হয়েছে। ভবিষ্যতে আরো ভালো কিছু আমাদের উপহার দিবে। ইনশাআল্লাহ

    1. ধন্যবাদ আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যের জন্য

  2. ভাই আমি একটা ব্লগ খুলছি।
    buzzdropsite.blogspot.com
    ৫ টা পোস্ট আছে। এডসেন্স এর জন্য এপ্লাই করব?

  3. আমি Mozartech.com থেকে বিকাশে কত পয়েন্ট হলে উইথড্র দিতে পারবো এবং কিভাবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *