ইন্টারনেটওয়েব সার্ভার ও ওয়েব অ্যাড্রেস কি ও কিভাবে কাজ করে? (Bangla Tutorial)

ইন্টারনেটওয়েব সার্ভার ও ওয়েব অ্যাড্রেস কি ও কিভাবে কাজ করে? (Bangla Tutorial)

বিসমিল্লাহির রহমানির রাহিম

পরম করুনাময় মহান আল্লাহ তাআলার নামে শুরু করতেছি…….

 

আজকে আমি আলোচনা করব ইন্টারনেট (Internet) এবং ওয়েব (Web) এড্রেস এবং ওয়েব (Web) সার্ভার (Server) এড্রেস..

 

আমরা এখন নিয়মিত ইন্টারনেট (Internet) ব্যবহার করি। তবে অনেকেই জানিনা এই ইন্টারনেট (Internet) আসলে (How) কাজ করে। (How) আমরা বিভিন্ন ওয়েবসাইট (Website) বিভিন্ন প্রয়োজনীয় কাজ করতে পারি। এজন্য আজ আপনাদের জন্য ইন্টারনেটের Internet সাথে সরাসরি সম্পর্কিত খুবই গুরুত্বপূর্ণ দুটি বিষয় ওয়েব (Web) সার্ভার (Server) ও ওয়েব (Web) অ্যাড্রেস (Address) সম্পর্কে আলোচনা করবো।

 

 

ওয়েব (Web) সার্ভার (Server)

ওয়েব (Web) সার্ভার (Server) ওয়েব (Web) পেইজ সমূহকে অন্যের কাছে প্রকাশ করে। ওয়েব (Web) সার্ভার (Server) ছাড়া কোনো ওয়েবসাইট (Website) হতেই পারে না। এর কারণ হলো আপনার ব্রাউজার কোন পেজকে প্রদর্শনের জন্য যার সাথে যোগাযোগ করে সেটিই হলো ওয়েব (Web) সার্ভার (Server)। ওয়েব (Web) সার্ভার (Server) ছাড়া আপনার ওয়েবসাইটটি কতগুলো ফাইলের সমষ্টি ছাড়া আর কিছুই নয়।

 

ওয়েব (Web) সার্ভার (Server) ওয়েব (Web) ব্রাউজারের মতো কোনো সহজ বিষয় নয় যে, কেউ যেকোনো কম্পিউটার (Computer) একে সেটআপ করতে পারে। ঠিক একারণেই সকলের পিসিতে ব্রাউজার থাকলেও সব পিসি সার্ভার (Server) নয়। সার্ভার (Server) একটি নির্দিষ্ট কম্পিউটার (Computer) যা নির্দিষ্ট সেটআপ দ্বারা পরিচালিত হয়।

 

 

আপনার তৈরি কোনো ওয়েব (Web) পেজ পাবলিশ করার অর্থ এটি সার্ভারে (Server) আপলোড (Upload) করা হয়েছে এবং যখন কেউ আপনার সাইটের অ্যাড্রেসটি টাইপ করে ব্রাউজারকে নির্দেশ প্রদান করবে তখন সার্ভার (Server) ওখান থেকে আপনার পেইজ রিকোয়েস্ট কারিকে ওয়েব (Web) পেজটি প্রদর্শন করাবে।
সার্ভার (Server) খুবই শক্তিশালী, উচ্চ ক্ষমতা ও দ্রুতগতি সম্পন্ন কম্পিউটার (Computer)। সার্ভার (Server) মূলত নেটওয়ার্কের সাথে যুক্ত অন্যান্য কম্পিউটার (Computer) গুলোকে নির্দিষ্ট সেবা প্রদান করে।

 

 

ওয়েব (Web) অ্যাড্রেস (Address)

 

প্রতিটি পাবলিক ওয়েবসাইটের একটি করে ওয়েব (Web) অ্যাড্রেস (Address) থাকে যেন এদের একটিকে অপরটি থেকে আলাদা করা যায়। এ অ্যাড্রেসে অন্তর্ভুক্ত থাকে এর হোস্টনেম ও ডোমেইন (Domain) নেম। হোস্ট হলো সে স্থান যেখানে ওয়েবসার্ভার সফটওয়্যার রান করে।

 

আর ডোমেইন (Domain) কোনো কম্পিউটার (Computer) গ্রুপের পাবলিক নেম।

যেমন www.mozartech.com এখানে www হোস্ট নেম এবং mozartech.com হলো ডোমেইন (Domain) নেম। আপনার নিজস্ব একটি ওয়েব (Web) পেজ তৈরি করতে হলে তার অ্যাড্রেসের জন্য একটি ডোমেইন (Domain) নেম আপনাকে পেতে হবে। তবে ডোমেইন (Domain) নেম খুঁজে পাওয়া খানিকটা জটিল একটি বিষয়।

 

 

আমাদের শেষ কথা

 

আশা করি আপনারা ইন্টারনেট এবং ওয়েব সাইট ওয়েব অ্যাড্রেস ইত্যাদি সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছে যদি কথা না বুঝে থাকেন  তাহলে কমেন্ট করে জানাবেন

 

আর্টিকেল যদি ভালো লাগে তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন.

এবং আপনার বন্ধুদের মাঝে শেয়ার করবেন

সমস্যা হলে কমেন্ট করবেন

ধন্যবাদ

আল্লাহ হাফেজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *