আপনার কি সারারাত ফোন চার্জে লাগিয়ে রাখা উচিৎ?  বিস্তারিত জেনে নিও

আপনার কি সারারাত ফোন চার্জে লাগিয়ে রাখা উচিৎ? বিস্তারিত জেনে নিও

মোবাইল ছাড়া দুনিয়াতে খুব কম মানুষই আছে কিন্তু মোবাইলটা কি কিভাবে ব্যবহার করতে হয় মানে মোবাইলটাকে কিভাবে সহজে ব্যবহার করতে হয় এই ব্যাপারটা অনেকেই কাঁচা তবে আজকে কিভাবে মোবাইল চার্জ দিলে ভালো থাকবে বা সারারাত মোবাইল চার্জে লাগিয়ে রাখা উচিত কিনা এই ব্যাপার নিয়ে কথা বলবো

 

আপনি কি রাতে মোবাইল চার্জে (Charge) লাগিয়ে (on The) ঘুমিয়ে যান এটা কতটুকু সত্য তা নিয়ে আজকে আলোচনা করবো সবাই মন দিয়ে পুরো Post পড়বেন ভালো লাগলে শেয়ার করবেন………

 

 

সারারাত ফোন (Mobile Phone) চার্জিং (Chargeing)

 

আজকে যেভাবে নতুন নতুন স্মার্টফোন (Smart Phone) গুলো বাজারে আসছে, এতে আপনার (Your) যদি পর্যাপ্ত টাকা থাকে, তাহলে প্রতি ৬ মাস বা ১ বছরে স্মার্টফোন (Smart Phone) পাল্টাতে ইচ্ছা করে। আজকের অনেকেরই লেটেস্ট মডেল স্মার্টফোন (Smart Phone) ব্যবহার করার ট্রেন্ড দেখতে পাওয়া যায়। আপনি যদি তাদের দলে হয়ে থাকেন, যে ১ বছর পর পর স্মার্টফোন (Smart Phone) আপগ্রেড করেন, তো আপনার (Your) এটা চিন্তা করার কোন বিষয়ই না

মোবাইল সারারাত (All Night) চার্জে (Charge) লাগিয়ে (on The) রাখলে কি হয়

আপনি যদি আপনার (Your) ফোন (Mobile Phone) সম্পর্কে যত্নবান হোন এবং আপনার (Your) ফোনের (Phone) দীর্ঘায়ু কামনা করেন, সেক্ষেত্রে কিছু বিষয় আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে। দেখুন প্রথমেই প্রথম প্রশ্নের উত্তর দিয়ে নেওয়া যাক। তো সারারাত (All Night) ফোন (Mobile Phone) চার্জে (Charge) লাগিয়ে (on The) রাখলে ফোনের (Phone) কি কোন ক্ষতি হয়?

বিশেষজ্ঞ শেন ব্রুস্কি’র মতে আজকের স্মার্টফোন (Smart Phone) গুলো অনেক বেশি চালাক, প্রত্যেকটি ফোনে ওভার ভোল্টেজ প্রোটেকশন সার্কিট থাকে। আপনার (Your) স্মার্টফোনের ভেতরের সিস্টেম ঠিকই জানে কখন আপনার (Your) ফোনের (Phone) কারেন্ট বন্ধ করে দিতে হবে আর কখন কারেন্ট প্রদান করতে হবে।

তো উত্তর হলো “না” সারারাত (All Night) চার্জে (Charge) লাগিয়ে (on The) রাখলে ফোনের (Phone) ওভার চার্জিং (Chargeing) প্রবলেম হবে না। অন্তত ফোন (Mobile Phone) ব্ল্যাস্ট হয়ে যাওয়ার কোন সম্ভবনা নেই।

 

আপনি সারারাত (All Night) ফোন (Mobile Phone) চার্জে (Charge) লাগিয়ে (on The) ইনস্ট্যান্ট কোন সমস্যা না দেখা দিলেও আপনার (Your) ফোনের (Phone) ব্যাটারি আয়ু কিন্তু ধিরেধিরে কমে যাবে।

শেন বর্ণনা করেছেন, “স্মার্টফোন (Smart Phone) চার্জ (Charge) করার সময় ফোনটি অবশ্যই উত্তাপ জেনারেট করে, আর এই উত্তাপের সাথে লিথিয়াম-আয়ন ব্যাটারি লাইফের প্রভাব রয়েছে।”

যদি আপনার (Your) ফোনের (Phone) ঢাকনা খোলার মতো ব্যবস্থা থাকে, তো অবশ্যই সারারাত (All Night) চার্জে (Charge) লাগানোর ক্ষেত্রে ঢাকনা খুলে ফেলবেন। যদি আপনার (Your) ফোনটির ঢাকনা খোলা না যায়, সেক্ষেত্রে ফোনটি কিছু দ্বারা ঢেকে রাখবেন না।

 

চার্জিং (Chargeing) সাইকেল এবং অভ্যাস

চার্জিং (Chargeing) সাইকেল এবং আবহাওয়া

স্মার্টফোন (Smart Phone) ব্যাটারি সুস্থ রাখার সবচাইতে ভালো পদক্ষেপ হচ্ছে চার্জিং (Chargeing) অভ্যাসে পরিবর্তন নিয়ে আসা। বিশেষজ্ঞদের মতে কখনোই ব্যাটারি 100% পর্যন্ত চার্জ (Charge) করা আদর্শ অভ্যাস নয়। হ্যাঁ, পয়েন্ট’টি শুনতে একটু আজব লাগতে পারে, ব্যাট এটাই সত্য। লিথিয়াম-আয়ন ব্যাটারি 100% পর্যন্ত চার্জ (Charge) করলে এটি অনেকবেশি উত্তপ্ত হয়ে যায়, কেনোনা এতে অনেক পাওয়ার চলে আসে। তাই সঠিক নিয়ম হচ্ছে, ৪০-৮০% এর মধ্যে চার্জ (Charge) নিয়ন্ত্রন করা। কখনোই ব্যাটারি ০% ডিসচার্জ (DisCharge) করবেন না এবং ০% থেকে 100% চার্জ (Charge) করবেন না। ৩০-৪০% হয়ে যেতেই ফোন (Mobile Phone) চার্জে (Charge) লাগিয়ে (on The) দিন এবং ৮০% চার্জ (Charge) হয়ে গেলে ফোনটি খুলে ফেলুন।

 

কোন ব্যাটারির এটি নির্দিষ্ট করা থাকে, এটি কতোবার চার্জড এবং ডিসচার্জড হতে পারবে। তাই আবারো বলছি, সবসময় সম্পূর্ণ ডিসচার্জড মানে ০% এবং ফুল চার্জড 100% করবেন না। সাথে অবশ্যই ফোন (Mobile Phone) চার্জে (Charge) লাগিয়ে (on The) ব্যবহার করবেন না, অনেকেই বলে চার্জে (Charge) লাগিয়ে (on The) ফোন (Mobile Phone) ব্যবহার করলে কিছুই হয়না। কিন্তু ফোন (Mobile Phone) সেক্ষেত্রে আরো অনেক গরম হয়, ফোনের (Phone) প্রসেসর আলাদা তাপ উৎপন্ন করে, এতে ব্যাটারি বারোটা বেজে যায়।

 

 

অরিজিন্যাল চার্জার নাকি যেকোনো চার্জার?

মোবাইল চার্জার বাংলা রিভিউ

, ইলেক্ট্রিক্যাল লেভেলের সার্কিট (Circit) গুলো সাধারণ টাইপের হয়ে থাকে। এই সার্কিট গুলো নির্দিষ্ট পরিমাণের ভোল্টেজ (V) এবং অ্যাম্পস (A) গ্রহন করতে পারে।

আপনার (Your) ফোনের (Phone) মডেলের উপর ভিত্তি করে ০.৫ থেকে ২ অ্যাম্পস পর্যন্ত প্রয়োজন হয় ফোনটি চার্জ (Charge) করার ক্ষেত্রে। আমি রেকোমেন্ড করবো আপনার (Your) অরিজিন্যাল চার্জারে রেটিং করা থাকা অ্যাম্পসের উপর মিল রেখে যেকোনো চার্জার ব্যবহার করতে পারেন, এতে কোনই সমস্যা নেই।

 

 

 

 

 

আমাদের শেষ কথা

 

 

মোবাইল কতটুকু চার্জে (Charge) লাগিয়ে (on The) রাখবেন বাড়াতে মোবাইল চার্জে (Charge) লাগিয়ে (on The) রাখবে এটা সম্পূর্ণ আপনার (Your) উপর ডিপেন্ড করে আমরা শুধুমাত্র আপনাকে এর উপকার এবং অপকারিতা সম্পর্কে জানালাম মানা না মানা সবকিছু আপনার (Your) হাতে ধন্যবাদ

আজ এ পর্যন্তই যদি Post ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং আমাদের এই সাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ

 

6 thoughts on “আপনার কি সারারাত ফোন চার্জে লাগিয়ে রাখা উচিৎ? বিস্তারিত জেনে নিও

    1. এখন দেওয়া যায় ভাই এখন প্রোফাইল পিক দেওয়া যায় সহজে

  1. ভাইয়া আপাতত প্রোফাইল ফটো আপডেট করতে হলে আপনাকে wordpress.com এ লগইন করে আপলোড করতে হবে এবং আমরা কাজ করতেছি যে আমাদের সাইটে আপলোড করার জন্য সেই সিস্টেমটা একটু পরে হবে ধন্যবাদ মতামত জানানোর জন্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *