ডোমেইন অথরিটি (Domain authority) কি ? কিভাবে চেক করবেন 2020

আসসালামুয়ালাইকুম ওয়েবসাইট সার্চইঞ্জিনে রান করাতে যে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ ডোমেইন অথরিটি এর স্কোর বাড়ানো.

 

আমাদের অ্যাপ ডাউনলোড করুন Flower2.6K Active Installations

আজকে আমরা জানবো ডোমেইন অথরিটি কি এবং ডোমেইন অথরিটি কিভাবে বাড়াবো সম্পূর্ণ বিষয়টি আজকে আলোচনা করবো আপনি পড়তে থাকুন…

 

আপনার যদি একটি ব্লগ (Blog) বা ওয়েবসাইট (“Website”) আছে, তাহলে ডোমেইন (Domain) অথরিটি (Authoriti) কি
, এই বেপারে জেনে রাখাটা অনেক জরুরি। Domain authority বা DA (“Domain Authoriti”), একটি ওয়েবসাইট (“Website”)ের (“Website”) “search engine traffic” ও “SEO” র সাথে জড়িত। তাই, ব্লগ (Blog)ার হিসেবে এই বিষয়টাকে নিয়ে অবহেলা করাটা ঠিক হবেনা

এই Post আমি আপনাদের, “ডোমেইন (Domain) অথরিটি (Authoriti)র ব্যাপারে” সবটাই ভেঙে বলবো।

Domain authority (DA (“Domain Authoriti”)) কি, একটি ওয়েবসাইট (“Website”)ের (“Website”) “domain authority” কিভাবে চেক করবেন এবং কিভাবে ওয়েবসাইট (“Website”)ের (“Website”) ডোমেইন (Domain) অথরিটি (Authoriti) বৃদ্ধি (“Grow”) করবেন, সবটাই আপনারা এই Postর মাধ্যমে জানবেন।

 

ডোমেইন (Domain) অথরিটি (Authoriti) এমন এক search engine রাংক (“All Rank For Search”)ing score, যেটা mozorganization/company দ্বারা জারি করা হয়েছে।

এই ডোমেইন (Domain) অথরিটি (Authoriti) স্কোর এর মাধ্যমে, সার্চ (Search) ইঞ্জিন (“Search Engne”) গুলিতে যেকোনো ওয়েবসাইট (“Website”)ের (“Website”) তার রাংক (“All Rank For Search”) (রাংক (“All Rank For Search”)) করার ক্ষমতা আন্দাজ করা হয়।

একটি ওয়েবসাইট (“Website”) কতটা Better ভাবে search engine result page (SERPs) এ রাংক (“All Rank For Search”) করার ক্ষমতা রাখে, তার অনুমান DA (“Domain Authoriti”) score এর মাধ্যমে করা যেতে পারে।

মানে, যতটা বেশি যেকোনো ওয়েবসাইট (“Website”)ের (“Website”) domain authority score থাকবে, ততটাই বেশি সেই ওয়েবসাইট (“Website”), অণ্য কম DA (“Domain Authoriti”) থাকা ওয়েবসাইট (“Website”)ের (“Website”) তুলনায়, Better ভাবে সার্চ (Search) ইঞ্জিন (“Search Engne”)ে রাংক (“All Rank For Search”) (রাংক (“All Rank For Search”)) করার ক্ষমতা রাখবে।

তাই, এই প্রক্রিয়াকে অনেক গুরুত্বপূর্ণ search engine রাংক (“All Rank For Search”)ing factor হিসেবে ধরা হয়।

উদাহরণ স্বরূপে,

আপনার এবং আমার ব্লগ (Blog) একি বিষয় নিয়ে একটি “‘Post'” লিখা আছে।

😓😓😓😓😓😓😓😓😓😓🤕🤕😓😓

তাহলে, এখন গুগল ( Google Inc) কার লেখা “‘Post'” সব থেকে ওপরে তার top search result page এ রাখবে ?

 

যদি আপনার ওয়েবসাইট (“Website”)ের (“Website”) DA (“Domain Authoriti”) score আমার ওয়েবসাইট (“Website”)ের (“Website”) DA (“Domain Authoriti”) score এর তুলনায় অধিক বেশি থাকে, তাহলে সুযোগ রয়েছে যে, গুগল ( Google In c) আপনার লেখা “‘Post'” আমার লেখা Postর তুলনায় তার top search result পেজে দেখাবে।

 

তাই, DA (“Domain Authoriti”) score অধিক থাকা মানে, গুগল ( Google In c) সার্চ (Search) ইঞ্জিন (“Search Engne”)ে, আপনার ওয়েবসাইট (“Website”)ের (“Website”) রাংক (“All Rank For Search”) করার ক্ষমতাও অধিক থাকা।

 

Domain authority, যেকোনো ওয়েবসাইট (“Website”)ের (“Website”) ১ থেকে ১০০ অব্দি হতে পারে। এবং, যতটাই বেশি ততটাই আপনার ওয়েবসাইট (“Website”)জন্য Better।

 

তবে, DA (“Domain Authoriti”) ২০ থেকে ৫০ এর ভেতরে থাকা ওয়েবসাইট (“Website”) গুলি, সহজে বেশিরভাগ low competition keywords গুলিতে রাংক (“All Rank For Search”) (রাংক (“All Rank For Search”)) করার ক্ষমতা রাখে।

আমরা বিভিন্ন মাধ্যমে নিজের ওয়েবসাইট (“Website”)ের (“Website”) domain authority score বাড়িয়ে নিতে পারি।

এবং, DA (“Domain Authoriti”) বৃদ্ধি (“Grow”) করার এই প্রক্রিয়া, “Off page SEO” র ভেতরে পরে।

 

অফ পেজ এসইও (off page SEO) কি ? কিভাবে করবেন mozartech

 

নিজের Website Domain authority কিভাবে চেক করবেন ?

DA (“Domain Authoriti”) score check করার জন্য এমনিতে অনেক ফ্রি ওয়েবসাইট (“Website”) আমাদের কাছে রয়েছে।

 

যেমন,

  • sitechecker authority checker Free

ওয়েবসাইট (“Website”)টিতে গিয়ে আমরা অনেক সহজে যেকোনো ওয়েবসাইট (“Website”)ের (“Website”) ডোমেইন (Domain) অথরিটি (Authoriti) স্কোর চেক করতে পারি।

 

ডোমেইন (Domain) অথরিটি (Authoriti) স্কোর চেক করুন।

ওপরে যেভাবে আপনারা দেখছেন, ওয়েবসাইট (“Website”)টিতে গিয়ে “authority checker বাক্সে” নিজের ওয়েবসাইট (“Website”)ের (“Website”) “URL ADDRESS” দিয়ে দিতে হবে।

তারপর, সার্চ (Search) অপশনে ক্লিক করলেই নিচে আপনাকে আপনার ওয়েবসাইট (“Website”)ের (“Website”) DA (“Domain Authoriti”) score দেখিয়ে দেয়া হবে।

তাছাড়া, ওয়েবসাইট (“Website”)ের (“Website”) অথরিটি (Authoriti) চেক করার জন্য আমাদের কাছে, আরো অনেক online DA (“Domain Authoriti”) score checker tools রয়েছে।

যেমন,

  • ahrefs authority checker tool
  • Seoreviewtools.com
  • Moz link explorer

ওয়েবসাইট (“Website”)ডোমেইন (Domain) অথরিটি (Authoriti) কিভাবে বাড়াবেন ?

আমি আগেই বলেছি, যতটা বেশি আপনি নিজের ওয়েবসাইট (“Website”)ের (“Website”) ডোমেইন (Domain) অথরিটি (Authoriti) বাড়াবেন, ততটাই, search engine এ তার রাংক (“All Rank For Search”)ing potential ও বাড়বে।

 

তাই, প্রত্যেক ব্লগ (Blog)ার ও ওয়েবসাইট (“Website”) মালিকেরা নিজের ব্লগ (Blog) ও ওয়েবসাইট (“Website”)ের (“Website”) DA (“Domain Authoriti”) score বৃদ্ধি (“Grow”) করার জন্য অনেক পরিশ্রম করেন।

এবং, আপনিও বিভিন্ন Off page SEO techniques গুলির কিছু ব্যবহার করে নিজের ওয়েবসাইট (“Website”) ডোমেইন (Domain) এর অথরিটি (Authoriti) বৃদ্ধি (“Grow”) করতে পারবেন।

 

5 tips to increase DA (“Domain Authoriti”) score fast

 

১. High (উচ্চ) quality article লিখুন

নিজের ব্লগ (Blog)ে High (উচ্চ) quality এবং original “‘Post'” পাবলিশ করবেন। এমন “‘Post'” বা কনটেন্ট, যেগুলি লোকেরা অনেক সময় পোড়ে Better পাবেন এবং যেই Post Postর বিষয়ের সাথে জড়িত সব রকমের তথ্য দেয়া হয়েছে।

Better এবং High (উচ্চ) quality content যেকোনো ক্ষেত্রে, আপনার ব্লগ (Blog) ক্যারিয়ারে কাজে আসবে।

 

২. On page SEO

On page SEO র বেপারটা নিয়ে অধিক Better ভাবে কাজ করতে হবে। এই On page SEO, আপনার ওয়েবসাইট (“Website”)ের (“Website”) DA (“Domain Authoriti”) স্কোর কম থেকে বেশি করার জন্য অনেক গুরুত্বপূর্ণ অংশ প্রদান করে। এই ক্ষেত্রে, আপনার কিছু বিশেষ On page SEO factors যেমন, page titles, keyword placement, keyword density, image optimization এই বিষয় গুলিতে ধ্যান দিতে হবে.

 

Also reed

অন পেজ এসইও অপটিমাইজেশন কি ? (SEO বাংলা টিউটোরিয়াল) 2020

৩. Interlinking For Blog Post

Internal linking technique সঠিক ভাবে ব্যবহার করে DA (“Domain Authoriti”) score increase করা যেতে পারে। তবে, সঠিক ভাবে internal linking ব্যবহার করাটা জরুরি।

Internal linking এর মাধ্যমে আপনারা ওয়েবসাইট (“Website”) average bounce rate কমিয়ে দিতে পারবেন। (Bounce rate কম হওয়া মানেই, আপনার ওয়েবসাইট (“Website”)ের (“Website”) আশা ভিসিটর্স অধিক সময় আপনার “‘Post'” গুলি পড়ছেন।

এবং, এতে ওয়েবসাইট (“Website”)ের (“Website”) authority অবশই বেড়ে যাবে।

Internal linking এমন এক প্রক্রিয়া যেখানে, ব্লগ (Blog)ে যেকোনো “‘Post'” লেখার সময়, সেই Postর বিষয়ের সাথে জড়িত অন্য কিছু Postর লিংক Post যোগ করা।

 

উদাহরণ স্বরূপে,

যারা আমার “‘Post'” পড়ছেন, তারা অধিক তথ্য খুঁজে পাবেন এবং Google search bots ও সহজে আমার “‘Post'” খুঁজে পাবেন এবং crawl করবেন।

ব্লগ (Blog)ের DA (“Domain Authoriti”) score বাড়ানোর জন্য, internal linking করাটা কিন্তু সাংঘাতিক জরুরি।

 

৪. নিয়মিত article publish করুন

আপনি নিজের ব্লগ (Blog)ে, মাসে কতটা করে “‘Post'” পাবলিশ করছেন, সেটা কিন্তু ব্লগ (Blog)ের DA (“Domain Authoriti”) র ওপরে অনেক প্রভাব ফেলবে।

আপনি যদি ব্লগ (Blog)ের ডোমেইন (Domain) অথরিটি (Authoriti) জলদি বৃদ্ধি (“Grow”) করতে চাচ্ছেন, তাহলে মাসে কমেও ১৫ থেকে ২০ টি “‘Post'” পাবলিশ করবেন।

 

৫. Generate High (উচ্চ) quality backlink

নিজের ব্লগ (Blog)ের জন্য High (উচ্চ) quality backlink তৈরি করাটা এমনিতে সোজা কাজ নয়। তবে, যদি তৈরি করতে পারেন, তাহলে DA (“Domain Authoriti”) বাড়ার সাথে সাথে আপনার ওয়েবসাইট (“Website”)ের (“Website”) search engine এ রাংক (“All Rank For Search”) করার ক্ষমতা দ্রুত গতিতে বৃদ্ধি (“Grow”) পাবে।

তবে, মনে রাখবেন অধিক ব্লগ (Blog)ার বা ওয়েবসাইট (“Website”)ের (“Website”) মালিকেরা সহজে backlink (ব্যাকলিংক)তৈরি করার উদ্দেশ্যে, কিছু low quality link building strategy ব্যবহার করেন।

 

যেমন,

fiver,

directory submission

spam commenting techniques.

এই ধরণের technique ব্যবহার (USE$) করে কেবল low quality backlink তৈরি করা যেতে পারে এবং যার ফলে আপনার ব্লগ (Blog)ের search engine রাংক (“All Rank For Search”)ing বাড়ার বদলে কমে যায়।

 

 

Better backlink (ব্যাকলিংক)কিভাবে তৈরি করবেন ?

১. বিভিন্ন social media websites যেমন, “Facebook”, “Twitter”, “Instagram” এগুলিতে নিজের ব্লগ (Blog)ের নাম profile তৈরি করে, তারপর ব্লগ (Blog)ের প্রত্যেক “‘Post'” শেয়ার করতে পারবেন। এতে, ফ্রি social media traffic পাওয়ার সাথে সাথে, ব্লগ (Blog)ের DA (“Domain Authoriti”) ও অবশই বৃদ্ধি (“Grow”) পাবে।

 

২. Guest posting আরো একটি পপুলার মাধ্যম, High (উচ্চ) quality backlink (ব্যাকলিংক)তৈরি করার জন্য। এই প্রক্রিয়াতে, আপনার ব্লগ (Blog)ের বিষয়ের সাথে জড়িত অন্যান্য ব্লগ (Blog) ও তাদের মালিকের সাথে যোগাযোগ করে, তারপর তাদের ব্লগ (Blog)ে নিজের লিখা “‘Post'” জমা দিতে হয়।

আপনার জমা দেয়া “‘Post'” গুলিতে আপনার ব্লগ (Blog)ের লিংক অবশই দিবেন।

 

৩. High (উচ্চ) quality content তৈরি করুন

High (উচ্চ) quality এবং লোকেদের কাজে আশা “‘Post'” লিখলে, সেই “‘Post'” নিজে নিজে অন্য বিভিন্ন ব্লগ (Blog) থেকে backlink (ব্যাকলিংক)পেয়ে যাবে।

High (উচ্চ) quality content বলতে, আপনার “‘Post'” সহজে পড়তে পাড়ার মতো হতে হবে, Postর বিষয়ের সাথে জড়িত ছবি ও info-graphics “‘Post'” গুলিতে থাকতে হবে।

অধিক Better ও লোকেদের কাজে আশা “‘Post'” গুলির, নিজে নিজে অন্য ব্লগ (Blog) থেকে Better backlink (ব্যাকলিংক)পাওয়ার সুযোগ অনেক বেশি।

 

 

বন্ধুরা আশা করছি আপনারা ডোমেইন অথরিটি কি এর সম্পর্কে বুঝে গেছেন যদি কথা না বুঝে থাকেন তাহলে কমেন্ট করুন

 

এছাড়াও ডোমেইন অথরিটি এর সাথে অন পেজ এসইও অফ পেজ এসইও ইত্যাদি যুক্ত আছে এগুলো আপনাকে অবশ্যই পড়তে হবে এই বিষয়গুলো নিয়ে আমার ব্লগে অলরেডি আর্টিকেল পাবলিশ আছে

 

ধন্যবাদ আজকে এই পর্যন্তই ভাল লাগলে “‘Post'”টি শেয়ার করুন এবং আপনার মতামত জানান আমাদের সাইট প্রতিদিন ভিজিট করুন আল্লাহ হাফেজ

😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭😭

Appybuilder Offline কিভাবে ব্যবহার করবেন সম্পূর্ণ টিউটোরিয়াল বাংলা [localhost:8888]

 

[Bl free net] বাংলালিংক ফ্রি ইন্টারনেট + ডাউনলোড সময় সীমিত তাড়াতাড়ি করুন [Don’t miss]

 

 

 

💍Thanks………..

 

আমাদের অ্যাপ ডাউনলোড করুন Flower2.6K Active Installations

1 Comment

  1. Pingback: গুগল এডসেন্স পলিসি, নিয়ম কানুন ও শর্তাবলী : (Adsense policy in Bengali) | MozarTech.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *