AMP কি এবং এর কাজ কি?

আসসালামু আলাইকুম। আজকের টপিক AMP কি?
কিছু ভুল হলে মাফ করবেন

amp কি এবং এর কাজ কি

আমাদের অ্যাপ ডাউনলোড করুন Flower2.6K Active Installations

AMP গুগলের আবিষ্কৃত মোবাইল দ্বারা ওয়েব ব্রাউজিং এর সবচেয়ে দ্রত তম প্রযুক্তি।

মূলত AMP বলে বোঝায় Accelarted Mobile Pages. দ্রুত ভাবে কোনো সাইট দেখানোর জন্য AMP ব্যবহার করা হয়!

গুগলের ভাষায়, “এটি মোবাইল ওয়েবের পারফর্মেন্স বৃদ্ধি করে দেয়”। গুগলের এরকম করার কারণ হলো আমরা দিন দিন মোবাইল ব্যবহারে অভ্যস্ত হয়ে যাচ্ছি।

৫০%+ ওয়েব ভিজিটর যেহেতু এখন মোবাইল ভিত্তিক সেহেতু এদেরকে নিয়ে নতুন করে ভাবার সময় এসেছে। আর সেই ধারাবাহিকতায় গুগলের সেরা আবিস্কার AMP প্রযুক্তি।

কেন AMP ব্যবহার করবেন –

আপনি কি সম্প্রতি ফেসবুকে ‘ফেসবুক ইনস্টান্ট আর্টিকেল’ বা অ্যাপেলের ‘অ্যাপেল নিউজ’ সেবাটি দেখছেন। যেখানে দেখবেন কোন নির্দিষ্ট ওয়েবপেজের রিসোর্স শেয়ার থাকলেও সেটা ফেসবুক বা অ্যাপেলেই প্রদর্শিত হচ্ছে। ফলে অন্য ওয়েব সাইট লোড হওয়ার প্রয়োজন পড়ছে না। গুগলের AMP সেবাটিও অনেকটা এরকমি। কিন্তু যারা ফেসবুক বা অ্যাপেলের এই সেবাটি ব্যবহার করতে চান তাদেরকে ফেসবুক বা অ্যাপেলের সাথে ডেডিকেটেড পার্টনারশিপে কাজ করতে হয়। অন্যদিকে গুগল এটি সবার জন্য ফ্রি করে দিয়েছে। অর্থাৎ আপনি আনলিমিটেড ওয়েব সাইট বা পেজের জন্য এই এএমপি ব্যবহার করতে পারবেন। ওপেন সোর্স প্রযুক্তি হিসাবে খুব সহজেই এটি ওয়েব মাস্টারদের নজরে চলে আসে। তাছাড়া গুগল AMP সুবিধা সম্পন্ন ওয়েব সাইটকে সার্চ রেজাল্টে বেশি গুরত্ব দিচ্ছেন। সেহেতু ওয়েব সাইটের পারফর্মের কথা চিন্তা করলেও আমাদের সেদিকে বেশি ঝুকতে হচ্ছে।

AMP কিভাবে কাজ করে –

AMP তিনটি ভিন্ন অংশ নিয়ে এক সঙ্গে কাজ করেঃ AMP HTML, AMP JS, AMP web Cache.

মূলত AMP পূরা ওয়েবসাইটের একটি AMP HTML ভার্সন করে ফেলে। সাধারণত এটি ওয়েবসাইটের ধীরে লোড হওয়া অংশগুলা যেমন জাভাস্ক্রিপ্ট বা অন্য যেকোন থার্ড পার্টি স্ক্রিপ্ট কে দ্রুত লোড করানোর জন্য বুস্ট দেয়। AMP হীন ওয়েব সাইট গুলার তুলনায় ১৫-৮৫% দ্রুত AMP যুক্ত পেজ লোড হতে পারে ।

SEO Related এ যেভাবে কাজ করবে –

তথ্য-প্রযুক্তি বিশেষঙ্কদের মতে AMP মোবাইল ইউজারদের গুগল সার্চে প্রথম দিকে দেখাবে। ফলে সেটা সকল ব্যবহারকারীদের জন্য আপনার ওয়েবসাইট গুগলের প্রথম দিকে দেখাবে।

তাহলে আমি কি এটা ব্যবহার করব –

আমার প্রশ্ন AMP যেহেতু গুগল র‍্যাঙ্কিংসহ অন্যান্য আরও বিষয়ে ভালো ফল দিচ্ছে সেহেতু আপনিও সেই সুযোগগুলো নিবেন না কেন? যেহেতু বর্তমানে মোবাইল ব্যবহারকারী খুব বেশি। সেহেতু আপনার ওয়েব সাইটের দ্রুত লোডিং আপনার ব্র্যান্ড ভ্যেলুকে কয়েক গুণ বাড়িয়ে দিবে। তাছাড়া AMP ইনস্টল করাও খুব সহজ কাজ। মাত্র ৫ মিনিটে আপনি টোটাল কাস্টমাইজেশন শেষ করতে পারেন। সেহেতু আমার পরামর্শ থাকবে, সুযোগ থাকলে খুব দ্রুত আপনি চলে আসুন AMP মোবাইল প্রযুক্তির দুনিয়ায়।

এর পরের পোস্টে আপনাদের শেখাব কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে এটি কিভাবে উইস করে

আমাদের অ্যাপ ডাউনলোড করুন Flower2.6K Active Installations

7 comments

  1. Junaid420 Post authorReply

    Vai post free basics diye kora oi jonno oto feature available nai…
    R ekta vlo rank dn a make …. Taile daily post krb

  2. Pingback: আর.এস.এস (RSS Feed)? সেটা আবার কি! Bangla · MozarTech.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *