WordPress নাকি Blogger কোনটা ভালো | WordPress vs. Blogger Which one is Better?

ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার কোনটা বেস্ট

আপনি কি একটি নতুন ব্লগ শুরু করার পরিকল্পনা করছেন ? আপনার ব্লগ প্ল্যাটফর্ম হিসাবে ওয়ার্ডপ্রেস বা ব্লগার ব্যবহার করা উচিত কিনা তা নিশ্চিত নন? ঠিক আছে, আমরা সাহায্য করতে পারি।

ওয়ার্ডপ্রেস এবং ব্লগার হ’ল ইন্টারনেটে দুটি জনপ্রিয় ব্লগিং প্ল্যাটফর্ম । তারা উভয়ই আপনাকে সহজে একটি ব্লগ তৈরি করতে দেয়; তবে তাদের মধ্যে কিছু বড় পার্থক্য রয়েছে। প্রত্যেকের নিজস্ব মতামত রয়েছে।

আমাদের অ্যাপ ডাউনলোড করুন Flower2.6K Active Installations

এই নিবন্ধে, আমরা পাশাপাশি ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস তুলনা করব এবং গুরুত্বপূর্ণ পার্থক্য আপনাকে দেখাব। আমাদের লক্ষ্য হ’ল আপনার প্রয়োজনগুলির জন্য কোনটি আরও ভাল তা সিদ্ধান্ত নিতে সহায়তা করা help

 

 

আপনার ব্লগ প্ল্যাটফর্মে কী সন্ধান করবেন?

ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার কোনটা বেস্ট
ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার কোনটা ভাল সুবিধাজনক

আমরা আমাদের ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার তুলনা শুরু করার আগে, আসুন কোনও ব্লগ প্ল্যাটফর্ম বেছে নেওয়ার জন্য সন্ধান করার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় আবরণ করা যাক

  • ব্যবহারের সহজতা : আপনার ব্লগটি দ্রুত সেট আপ করতে, সামগ্রী যুক্ত করতে এবং আপনার শ্রোতা বৃদ্ধি করতে আপনার একটি সহজ এবং সহজেই ব্যবহার প্ল্যাটফর্মের প্রয়োজন।
  • নমনীয়তা : আপনার এমন একটি প্ল্যাটফর্মের প্রয়োজন যা আপনাকে আরও বেশি বৈশিষ্ট্য যুক্ত করতে বা আপনার ব্লগটি বাড়ার সাথে সাথে আরও বেশি সংস্থান ব্যবহার করতে দেয়।
  • নগদীকরণের বিকল্পগুলি : আপনি কি নিজের ব্লগ দিয়ে অনলাইনে অর্থ উপার্জন করতে চান ? যদি হ্যাঁ, তবে আপনাকে এমন একটি প্ল্যাটফর্ম চয়ন করতে হবে যাতে প্রচুর পরিমাণে নগদীকরণের বিকল্প রয়েছে।
  • সমর্থন : আপনার ব্লগ তৈরি করার সময়, ডিজাইন করার সময় বা পরিচালনা করার জন্য আপনার প্রয়োজন হতে পারে। আপনার যখন প্রয়োজন হবে তখন সমর্থন পাবেন কিনা তা পরীক্ষা করে দেখুন।

এছাড়াও, আপনাকে ব্যয় তুলনা, ডিজাইনের বিকল্পগুলি, অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) সুযোগগুলি ইত্যাদি বিবেচনা করতে হবে

এই কথার সাথে, আসুন তুলনা করা যাক কীভাবে ওয়ার্ডপ্রেস এবং ব্লগার এই প্রয়োজনীয়তার তুলনায় স্ট্যাক আপ করে।

 

দ্রষ্টব্য: এই তুলনাটি স্ব-হোস্টেড WordPress.org এবং ব্লগার (ওয়ার্ডপ্রেস.কম বনাম ব্লগার নয়) এর মধ্যে। স্ব-হোস্টেড WordPress.org বনাম WordPress.com এর মধ্যে পার্থক্য সম্পর্কে আমাদের গাইড দেখুন ।

ওভারভিউ – ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার

আমরা উপরে উল্লিখিত হিসাবে, ওয়ার্ডপ্রেস এবং ব্লগার বিশ্বের দুটি বহুল ব্যবহৃত ব্লগ পরিচালন প্ল্যাটফর্ম।

বিল্টভিথের ব্লগ প্রযুক্তি ব্যবহারের পরিসংখ্যান অনুসারে, ওয়ার্ডপ্রেস হল শীর্ষস্থানীয় 1 মিলিয়ন সাইটের প্রায় 35% ব্লগ ব্যবহার করা # 1 সর্বাধিক জনপ্রিয় ব্লগ সফটওয়্যার।

একই প্রতিবেদনটি ব্লগারকে শীর্ষ 1 মিলিয়ন সাইটের মধ্যে প্রায় 1% ব্লগ ব্যবহার করা দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় প্ল্যাটফর্ম হিসাবে দেখায়।

আমরা ব্যবহারকারীদের ‘সময়ের সাথে আগ্রহ দেখতে’ গুগল ট্রেন্ডসে ‘ওয়ার্ডপ্রেস’ এবং ‘ব্লগার’ সন্ধানের শব্দগুলিও তুলনা করি।

ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার গুগল ট্রেন্ডের তুলনা করুন

উপরের স্ক্রিনশটে যেমন দেখানো হয়েছে, ওয়ার্ডপ্রেস অবিচ্ছিন্নভাবে 2005 সালে ব্লগারকে মারধর করে জনপ্রিয়তা লাভ করেছিল।

ওয়ার্ডপ্রেস কী?

WordPress.org সেরা ব্লগিং এবং ওয়েবসাইট প্ল্যাটফর্ম

ওয়ার্ডপ্রেস একটি ফ্রি ওপেন সোর্স সফ্টওয়্যার যা আপনাকে সহজেই একটি ওয়েবসাইট , ব্লগ বা একটি অনলাইন স্টোর তৈরি করতে দেয় । 2003 সালে শুরু হয়েছিল, ওয়ার্ডপ্রেস এখন ইন্টারনেটে সমস্ত ওয়েবসাইটের 30% এরও বেশি ক্ষমতা দেয়।

আপনি নিখরচায় ওয়ার্ডপ্রেস সফ্টওয়্যারটি ডাউনলোড করতে পারেন এবং এটি আপনার পছন্দমতো সাইটে সীমাহীন ব্যবহার করতে পারেন।

ওয়ার্ডপ্রেসে একটি ব্লগ তৈরি করতে আপনার একটি হোস্টিং পরিকল্পনা এবং একটি ডোমেন নাম কিনতে হবে , যাতে আপনি ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে পারেন। এটি প্রথমে কিছুটা জটিল মনে হচ্ছে; তবে, ডাব্লুপিগিগেনার এবং অন্যান্য সাইটগুলিতে প্রচুর ব্যবহারকারী-বান্ধব টিউটোরিয়াল সহ এটি সহজ।

আমাদের দল এমনকি বিনামূল্যে আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ সেটআপ করতে পারেন। আমাদের ফ্রি ব্লগ সেটআপ পরিষেবা সম্পর্কে আরও জানুন ।

 

ব্লগার কি?

ব্লগার সেরা ব্লগিং প্ল্যাটফর্ম

ব্লগার গুগলের একটি নিখরচায় ব্লগিং পরিষেবা। পাইরা ল্যাবস দ্বারা 1999 সালে শুরু করা হয়েছিল, এটি 2003 সালে গুগল দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল এবং তারা এটিকে আজকের পণ্য হিসাবে এটি পুনরায় ডিজাইন করে।

ব্লগার হ’ল একটি নিখরচায় ব্লগ হোস্টিং পরিষেবা যা আপনাকে নিখরচায় একটি ব্লগ তৈরি করতে দেয়। আপনি আপনার নতুন ব্লগের জন্য একটি বিনামূল্যে ব্লগস্পট সাবডোমেন পান main

উদাহরণস্বরূপ, আপনার ব্লগের ঠিকানাটি দেখতে এইরকম দেখাবে: www.yourname.blogspot.com।

তবে আপনি নিজের ব্লগকে একটি কাস্টম ডোমেন নামের সাথে সংযুক্ত করতে পারেন। তার জন্য, আপনাকে তৃতীয় পক্ষের ডোমেন নিবন্ধকের মাধ্যমে একটি ডোমেন নাম নিবন্ধিত করতে হবে ।

ব্যবহারের সহজতা – ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস

বেশিরভাগ ব্যবহারকারী যারা ব্লগ তৈরি করতে চান তারা ওয়েব বিকাশকারী নয়। তারা অনুরাগী লেখক এবং গল্পকার, বা তারা অ-প্রযুক্তি ব্যবসায়িক মালিক। ব্লগিং প্ল্যাটফর্মের ব্যবহারের পক্ষে তাদের গল্পগুলি বিশ্বের কাছে উপস্থাপন করতে সক্ষম করে।

 

ওয়ার্ডপ্রেস – ব্যবহারের সহজতা

ওয়ার্ডপ্রেসে একটি ব্লগ স্থাপন করা একটি সহজ এবং দ্রুত প্রক্রিয়া। এর জন্য কোনও কোডিং দক্ষতা প্রয়োজন নেই, তবে এটি আপনাকে ওয়ার্ডপ্রেস সেটআপ করতে এবং ওয়ার্ডপ্রেস অ্যাপ্লিকেশন ইনস্টল করতে কম্পিউটারের স্ক্রিনে কীভাবে পয়েন্ট-ক্লিক করতে হবে তা জানতে হবে।

ওয়ার্ডপ্রেস ব্লগটি কীভাবে শুরু করতে হয় সে সম্পর্কে আপনি আমাদের ধাপে ধাপে শিক্ষানবিশ নির্দেশিকাটি অনুসরণ করতে পারেন এবং আপনি 30 মিনিটেরও কম সময়ে চালিয়ে যাবেন।

একবার সেটআপ হয়ে গেলে আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী ওয়ার্ডপ্রেস ব্লগ থিম চয়ন করতে পারেন । একটি থিম মূলত ওয়ার্ডপ্রেসে আপনার ব্লগের উপস্থিতি নির্ধারণ করে।

এর পরে, আপনি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের বৈশিষ্ট্যগুলি উন্নত করতে সেরা ওয়ার্ডপ্রেস প্লাগইন ইনস্টল করতে পারেন ।

ওয়ার্ডপ্রেসে সামগ্রী যুক্ত করা ডিফল্ট পোস্ট এবং পৃষ্ঠাগুলি সহ সহজ ।

ডিফল্ট ওয়ার্ডপ্রেস সম্পাদক

আপনি সহজেই টেক্সট সামগ্রী তৈরি করতে পারেন, সাধারণ ব্লক সম্পাদক ব্যবহার করে আপনার ওয়ার্ডপ্রেস পোস্ট এবং পৃষ্ঠাগুলিতে চিত্র, ভিডিও এবং অন্যান্য মিডিয়া যুক্ত করতে পারেন ।

 

ব্লগার – ব্যবহারের সহজতা

ব্লগার হ’ল একটি সাধারণ ব্লগিং প্ল্যাটফর্ম যেখানে আপনি মাত্র কয়েক মিনিটের মধ্যে একটি ব্লগ তৈরি করতে পারেন। শুরু করার জন্য আপনার কেবল একটি গুগল অ্যাকাউন্ট প্রয়োজন।

ব্লগার ওয়েবসাইটে যান এবং তারপরে আপনার Google অ্যাকাউন্টে সাইন আপ করুন। এর পরে, আপনি একটি ‘নতুন ব্লগ তৈরি করুন’ বিকল্পটি সন্ধান করতে পারেন, যেখানে প্রক্রিয়া শুরু করতে আপনাকে ক্লিক করতে হবে। এর পরে, আপনার ব্লগের শিরোনাম, ব্লগের ঠিকানা এবং একটি থিম চয়ন করুন।

সবই, এবং সেটআপ হয়ে যাবে। এর পরে, আপনি ব্লগ সেটিংস কনফিগার করতে পারেন, আপনার ব্লগ বিন্যাস সম্পাদনা করতে এবং পোস্ট যুক্ত করতে পারেন।

ব্লগারে একটি নিবন্ধ তৈরি করা হচ্ছে

সেটআপ প্রক্রিয়াটি বেশ সহজ; তবে, থিম কাস্টমাইজেশনের সময় ব্লগারের কিছু শেখার বক্ররেখা রয়েছে। আপনার কিছু HTML দক্ষতা না থাকলে আপনি ডিজাইনের অনেকগুলি পরিবর্তন করতে পারবেন না।

ওয়ার্ডপ্রেসে, আপনার কাছে পৃষ্ঠা নির্মাতাদের টেনে আনুন এবং ফেলে দিন যা আপনাকে সবকিছু কাস্টমাইজ করতে দেয়।

 

মালিকানা – ব্লগার VS ওয়ার্ডপ্রেস

আপনার ব্লগের মালিকানা একটি ব্লগ সাইট চয়ন করার সময় বিবেচনা করার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় ।

আপনার ব্লগের সম্পূর্ণ মালিকানা হ’ল এটি কীভাবে পরিচালনা করতে হয়, কীভাবে নগদীকরণ করতে হয় এবং কখন এটি বন্ধ করে দেওয়া যায় সেগুলি সহ আপনাকে কিছু করার স্বাধীনতা দেয় gives

 

ব্লগারে আপনার ব্লগের মালিক কে?

টেক জায়ান্ট গুগল ব্লগার একটি ব্লগিং পরিষেবা সরবরাহ করে। এটি বেশিরভাগ সময় নিখরচায়, নির্ভরযোগ্য এবং ওয়েবে আপনার সামগ্রী প্রকাশ করার জন্য পর্যাপ্ত বৈশিষ্ট্য রয়েছে।

তবে এটি আপনার নিজস্ব নয়।

গুগল এই পরিষেবাটি চালায় এবং যে কোনও সময় এটিতে আপনার অ্যাক্সেস বন্ধ করে দেওয়ার বা বন্ধ করার অধিকার রয়েছে।

এটি লক্ষ করার মতো বিষয় যে গুগলের ফিডবার্নারের মতো সতর্কতা ছাড়াই প্রকল্পগুলি ত্যাগের ইতিহাস রয়েছে ।

ওয়ার্ডপ্রেসে আপনার ব্লগের মালিক কে?

ওয়ার্ডপ্রেস সহ, আপনি আপনার সাইট হোস্ট করার জন্য একটি ওয়ার্ডপ্রেস হোস্টিং সরবরাহকারী ব্যবহার করেন । আপনি কতক্ষণ এটি চালাতে চান এবং কখন এটি বন্ধ করতে চান তা নির্ধারণ করতে আপনি নির্দ্বিধায় রয়েছেন।

আপনার সমস্ত ডেটার মালিক আপনার এবং কোনও তৃতীয় পক্ষের সাথে আপনি কোন তথ্য ভাগ করবেন তা নিয়ন্ত্রণ করুন।

নিয়ন্ত্রণ এবং নমনীয়তা – ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় যা আপনাকে বিবেচনা করা উচিত তা হ’ল নমনীয়তার বিকল্পগুলি। আপনার ব্লগ সাইট কি আপনাকে আপনার ব্লগের নকশা এবং কার্যকারিতা পুরোপুরি নিয়ন্ত্রণ করতে দেয়? আপনি কি আপনার ব্লগে নতুন বৈশিষ্ট্য যুক্ত করতে সক্ষম?

আসুন দেখুন ব্লগার এবং ওয়ার্ডপ্রেস কীভাবে এই দিকটির তুলনা করে।

ব্লগারের সাথে নিয়ন্ত্রণ এবং নমনীয়তা

ব্লগার হ’ল একটি সূক্ষ্ম সুরযুক্ত পরিষেবা যা আপনার ওয়েবসাইটটিতে কেবলমাত্র নির্দিষ্ট কার্য সম্পাদন করতে দেয় imal আপনার ব্লগস্পট ব্লগে আপনি যে জিনিসগুলি করতে পারেন তা সীমিত এবং আপনি তাদের প্রসারিত করার কোনও উপায় নেই।

বিজ্ঞাপন, সাবস্ক্রিপশন লিঙ্ক, যোগাযোগের ফর্ম ইত্যাদি বৈশিষ্ট্য যুক্ত করতে ব্লগারের বিল্ট-ইন গ্যাজেটগুলির একটি সেট (ওয়ার্ডপ্রেস উইজেটগুলির সমান) রয়েছে তবে এই গ্যাজেটের সীমাবদ্ধ কার্যকারিতা রয়েছে এবং এগুলির জন্য কোনও বিকল্প উপলব্ধ নেই।

ব্লগার গ্যাজেট যুক্ত করা হচ্ছে

আরও হতাশার বিষয় হ’ল উন্নত বিকল্পগুলি যেমন পপআপস, ইকমার্স বৈশিষ্ট্য ইত্যাদি ব্লগার প্ল্যাটফর্মে উপলব্ধ নয়।

ওয়ার্ডপ্রেস সহ নিয়ন্ত্রণ এবং নমনীয়তার বিকল্পগুলি

ওয়ার্ডপ্রেস একটি ওপেন সোর্স সফ্টওয়্যার, তাই আপনি নতুন বৈশিষ্ট্য যুক্ত করতে সহজেই এটি প্রসারিত করতে পারেন। প্লাগইন এবং তৃতীয় পক্ষের সংহতকরণের দ্বারা আপনি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগে কল্পনাযোগ্য প্রায় কোনও কার্যকারিতা যুক্ত করতে পারেন।

এখানে হাজার হাজার ফ্রি এবং প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস প্লাগইন রয়েছে যা আপনাকে ডিফল্ট বৈশিষ্ট্যগুলি সংশোধন করতে এবং প্রসারিত করতে দেয়।

উদাহরণস্বরূপ, আপনার ওয়েবসাইটে একটি স্টোর যুক্ত করা, একটি পোর্টফোলিও তৈরি করা , পপআপগুলি তৈরি করা , সামাজিক ভাগ বোতাম যুক্ত করা ইত্যাদি

আপনি যদি WordPress.org এ প্লাগইন পৃষ্ঠাতে যান তবে আপনি সেখানে 55,000+ এরও বেশি ফ্রি প্লাগইনগুলি খুঁজে পেতে পারেন।

অফিসিয়াল ওয়ার্ডপ্রেস প্লাগইন পৃষ্ঠা

যদি আপনার কোডিং দক্ষতা থাকে তবে আপনি নিজের কাস্টম প্লাগইনও তৈরি করতে এবং আপনার ব্লগে ব্যবহার করতে পারেন।

নমনীয়তা এবং কাস্টমাইজেশন বিকল্পগুলির জন্য ওয়ার্ডপ্রেস বনাম ব্লগারকে তুলনা করার পরে, কোনও গুরুতর ব্লগার / ব্যবসায়ের মালিকদের জন্য ওয়ার্ডপ্রেস সেরা দীর্ঘমেয়াদী সমাধানটি হস্তান্তর করে।

 

উপস্থিতি এবং নকশা বিকল্প

আপনার ব্লগের উপস্থিতি বা নকশা ব্যবহারকারীদের আকৃষ্ট করতে এবং তাদেরকে আপনার সাইটে যুক্ত করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ব্যবহারকারীদের জড়িত করতে, বাউন্স রেট কমাতে এবং আপনার ব্লগে ব্যয় করা সময়ের উন্নতি করতে আপনার মার্জিত ব্লগ ডিজাইন দরকার।

 

ব্লগার ব্লগ ডিজাইন বিকল্প

ডিফল্টরূপে ব্লগার কেবলমাত্র ব্যবহারের জন্য সীমিত টেম্পলেটগুলির সেট সরবরাহ করে। এই টেম্পলেটগুলি হাজার হাজার ব্লগে ব্যবহৃত হওয়ায় এটি মৌলিক দেখাচ্ছে।

ব্লগার থিমস

আপনি অন্তর্নির্মিত সরঞ্জামগুলি ব্যবহার করে এই টেম্পলেটগুলির রঙ এবং বিন্যাস পরিবর্তন করতে পারেন, তবে আপনি নিজের লেআউট তৈরি করতে পারবেন না বা পরিবর্তন করতে পারবেন না।

কিছু বেসরকারী ব্লগার টেম্পলেট উপলব্ধ, তবে সেই টেম্পলেটগুলি সাধারণত খুব নিম্ন মানের।

কম টেমপ্লেট, বেসিক কাস্টমাইজেশন বিকল্প এবং লেআউট নির্বাচনের অভাব ব্লগারকে ডিজাইন নির্বাচনের ক্ষেত্রে মারাত্মকভাবে পিছনে ফেলেছে।

ওয়ার্ডপ্রেসে ব্লগ ডিজাইন বিকল্পসমূহ

ওয়ার্ডপ্রেসে, হাজার হাজার ফ্রি এবং প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম রয়েছে যা আপনাকে পেশাদার-বর্ণনামূলক ওয়েবসাইট তৈরি করতে দেয়।

প্রায় প্রতিটি ধরণের ওয়েবসাইটের জন্য একটি ওয়ার্ডপ্রেস থিম রয়েছে। আপনার সাইটটি যা কিছু তা বিবেচনা না করেই, আপনি প্রচুর পরিমাণে উচ্চমানের থিম পাবেন যা পরিবর্তন এবং কাস্টমাইজ করা সহজ।

আপনি অফিসিয়াল WordPress.org থিম পৃষ্ঠায় 7000+ ফ্রি ওয়ার্ডপ্রেস থিমগুলির একটি সংকলন খুঁজে পেতে পারেন। ব্লগের জন্য ডিজাইন করা থিমগুলি দেখতে আপনি ‘ব্লগ’ অনুসন্ধান করতে পারেন। যখন আমরা অনুসন্ধান করেছি, আমরা 2000 এরও বেশি ফ্রি ব্লগ থিম পেয়েছি।

ফ্রি ওয়ার্ডপ্রেস ব্লগ থিম

এবং আপনি তৃতীয় পক্ষের থিম সরবরাহকারী যেমন এলিজেন্ট থিমস , থিমাইফ এবং অ্যাস্ট্রা থিমগুলি থেকে আরও থিম পেতে পারেন ।

শুধু তা-ই নয়, আপনি ওয়ার্ডপ্রেসে সহজেই অত্যাশ্চর্য অবতরণ পৃষ্ঠাগুলি ডিজাইন করতে সরল ড্রাগ এবং ড্রপ ওয়ার্ডপ্রেস পৃষ্ঠা বিল্ডার ব্যবহার করতে পারেন ।

এমনকি কোনও কোড না লিখে আপনার নিজস্ব কাস্টম ওয়ার্ডপ্রেস থিম তৈরি করতে পারেন ।

 

সুরক্ষা – ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার

আপনার ব্লগের সুরক্ষা

সুরক্ষা হ’ল আপনার ব্লগ প্ল্যাটফর্মটি নির্বাচন করার সময় আপনাকে আরও একটি অপরিহার্য বিষয় বিবেচনা করা উচিত। আপনি যদি কোনও সুরক্ষিত প্ল্যাটফর্ম না চয়ন করেন তবে আপনার সাইটটি কালো তালিকাভুক্ত বা হ্যাক করা থাকলে আপনার বিনিয়োগ এবং সময় নষ্ট হতে পারে।

ব্লগারে সুরক্ষা পরিচালনা করা

ব্লগার ব্যবহার করে, আপনার কাছে গুগলের শক্তিশালী, সুরক্ষিত প্ল্যাটফর্মের অতিরিক্ত সুবিধা রয়েছে। আপনার সার্ভারের সংস্থানগুলি পরিচালনা করার জন্য, আপনার ব্লগটি সুরক্ষিত করার জন্য, বা ব্যাকআপগুলি তৈরি করার বিষয়ে আপনাকে চিন্তা করার দরকার নেই।

তবে এর অর্থ হ’ল একটি সম্পূর্ণ পরিষেবা ডাউনটাইম আপনার ব্লগটিকেও ডাউন করে দেবে। ব্লগার সাইটটি ডাউন থাকলে আপনি নিজের ব্লগটি পুনরায় শুরু করতে কিছু করতে পারবেন না।

ওয়ার্ডপ্রেসে সুরক্ষা পরিচালনা করা

ওয়ার্ডপ্রেস বেশ সুরক্ষিত তবে এটি যেহেতু এটি একটি স্ব-হোস্টেড সমাধান তাই আপনি সুরক্ষা এবং ব্যাকআপের জন্য দায়বদ্ধ । প্রচুর ওয়ার্ডপ্রেস প্লাগইন রয়েছে যা আপনার পক্ষে সহজ করে তোলে।

উদাহরণস্বরূপ, যদি আপনি ব্যবহার করতে পারেন UpdraftPlus একটি ব্যাকআপ তৈরি করার জন্য বা VaultPress এবং Sucuri ওয়েব-অ্যাপ্লিকেশনের জন্য ফায়ারওয়াল সাইটের নিরাপত্তা বাড়াতে।

আশা করি আপনারা ওয়ার্ডপ্রেস এবং ব্লগারের পার্থক্য বুঝতে পেরেছেন

 

আমাদের অ্যাপ ডাউনলোড করুন Flower2.6K Active Installations

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *